Wednesday, 17 April 2019

// // Leave a Comment

“Nama Sudra of Bengal are much more educated that the Caste Hindus of Maharashtra.” – Dr. B.R. Ambdekar.



Nama Sudra of Bengal are much more educated that the Caste Hindus of Maharashtra. – Dr. B.R. Ambdekar.

বাবা সাহেবে এই উক্তি সম্পর্কে পাঠকগণ তথ্য সূত্র জানার জন্য আগ্রহী হয়ে আছেন নিশ্চয়। আর এর গুরুত্ব কতটা সেটাও বুঝতে পারছেন। কারণ, বাবা সাহেবের কোনো উক্তি বা লেখা এখনো পর্যন্ত নমঃশূদ্রের সম্পর্কে পাওয়া যায়নি। এই কথা থেকে বোঝা যায়, তৎকালীন সমাজের নমঃশূদ্রদের অবস্থান সম্পর্কে বাবা সাহেব অবগত ছিলেন। আর এই  much  more educated that the Caste Hindus এর জনক নিশ্চয় গুরুচাঁদ ঠাকুর; সেটা আর বলার অপেক্ষা রাখে না।   

 হ্যা, এবার সেই তথ্য তুলে ধরছি-  
    আমার (ডাঃ অতুলকৃষ্ণ বিশ্বাস। পশ্চিমবঙ্গের প্রাক্তন স্পিকার অপুর্বলাল মজুমদারের শ্বশুর।) জন্ম পূর্ব্বঙ্গের ফরিদপুর জেলায় গোপালগঞ্জ থানা, পোষ্টঃ- বৌলতলী, গ্রাম করপাড়া। গরীব মানুষের সন্তান আমি। অনেক কষ্টে লেখাপড়া শিখেছি। ইং ১৯৪২ সালে ৫ই অক্টোবর ডাক্তার (Sub Assistant Surgeon) হিসাবে সেদিনের Campbell Hospital (Calcutta) (বর্তমানের ‘নীলরতন সরকার মেডিক্যাল কলেজ’)- এ প্রথম চাকরী জীবন আরম্ভ করি।  তারিখ ঠিক মনে নেই, ১৯৪৩ সালের ডিসেম্বর মাসে এক রবিবারে মাননীয় রসিকলাল বিশ্বাস, বি.এ., এল.এল.বি., তখনকার বেঙ্গল অ্যাসেম্বলী-র পার্লামেন্টরী সেক্রেটারী, আমায় হাসপাতালে  টেলিফোন করে বলেন যে তৎকালীন ব্রিটিশ ভারতের লেবার মেম্বার, ডা. বি.আর. আম্বেদকর হাওড়া স্টশনে তাঁর সেলুনে অপেক্ষা করছেন। আমরা দেখা করতে যাবো। তৎক্ষণাৎ রাজী হয়ে গেলেম। সঙ্গে যাবেন কুমারী প্রীতি হালদার, যাঁর বাবা ছিলেন সাব-ডেপুটি ম্যাজিস্ট্রেট। আমরা তিনজন- মাননীয় রলিকলাল বিশ্বাস, কুমারী প্রীতি হালদার এবং আমি (ডাঃ অতুলকৃষ্ণ বিশ্বাস) হাওড়া স্টেশনে গেলাম বাবাসাহেবের সঙ্গে দেখা করতে। ড. আম্বেদকর তাঁর সেলুনের দরজায় দাঁড়িয়ে একে একে সবাইকে হাত ধরে তাঁর সেলুন কক্ষে তুলে নিলেন। কথাবার্তার পরে যখন আমরা ফিরছিলাম তখন দরজার নিকটে এসে বাবাসাহেব ইংরাজীতে বললেন, Nama Sudra of Bengal are much more educated that the Caste Hindus of Maharashtra. এই সব কথা অবতারণার কারণ পরে বুঝতে পারবেন। (তথ্য সূত্র- সমাজ বিপ্লবের অন্যবদ্য পথিকৃৎ (ডাঃ গুণধর বর্মণ) সম্পাদক- ডাঃ শীতল প্রসাদ বেরা। পৃ.৪৭/৪৮)






0 comments:

Post a Comment