Monday 2 October 2017

// // Leave a Comment

পি. আর. ঠাকুরের সঙ্গে প্রদীপ কুমার বিশ্বাসে সাক্ষাৎকার লেখক – প্রদীপ কুমার বিশ্বাস

পি. আর. ঠাকুরের সঙ্গে প্রদীপ কুমার বিশ্বাসে সাক্ষাৎকার

লেখক – প্রদীপ কুমার বিশ্বাস

পি. আর. ঠাকুরের সঙ্গে  দলবদ্ধভাবে এবং ব্যক্তিগতভাবে আমি ১১বার কথা বলবার সুযোগ পেয়েছি। ১৯৯০ সালের জানুয়ারী মাসে ঠাকুর নগরের আত্মীয়তার সুযোগে খুব সকালে পি. আর. ঠাকুরের সঙ্গে সাক্ষাৎ করি। ঐ সাক্ষাৎকারে পি. আর. ঠাকুরকে দু’টি প্রশ্ন করি। তিনি খুব সংক্ষেপে তার উত্তর দেন-

(১) আপনার জীবনের সব থেক বড় সাফল্য কী?

পি. আর. ঠাকুরঃ- মতুয়া মহাসংঘের মাধ্যমে নমঃশূদ্র তথা পূর্ব বঙ্গ থেকে আগত মতুয়াদের সংঘবদ্ধ একত্রিত করতে পারা।

(২) আপনার জীবনের সব থেকে বড় ব্যর্থতা কী?

পি. আর. ঠাকুরঃ- কংগ্রেসের চক্রান্ত – ষড়যন্ত্র বুঝতে না পেরে যোগেন মন্ডলের বিরোধিতা করা।
আমি আরও একটি প্রশ্ন করতে যাচ্ছিলাম। কিন্তু পি. আর. ঠাকুর অসহিষ্ণু হয়ে ওঠেন এবং নিজের থেকে বলেন,- যে কংগ্রেস আমি করতাম সেই কংগ্রেস আমাদের ছিলনা, আমি পরে বুঝেছি। বাংলার এখন যে বামপন্থী এটাও আমাদের নয়। আমাদের সমাজের যারা বামপন্থী করছে তারা পরে বুঝবে ওটাও আমাদের নয়।

    এখনকার মতো মোবাইল বা রেকর্ডের সুযোগ থাকলে সমস্ত কিছু রেকর্ড করে রাখতে  পারতাম। আমার সঙ্গে পি. আর. ঠাকুরের যে বাক্যালাপ হয়েছিল তাহা চরমভাবে সত্য, তা কেউ বিশ্বাস করুক আর না করুক। ভারতবর্ষের বর্তমান পতিস্থিতিতে আমার উপলব্ধি, ব্রাহ্মণ্যবাদী কোন রাজনৈতিক দল এবং ব্রাহ্মণ্যবাদীর পৃষ্ঠপোষকতায় কোন তপশিলী জাতির নামে কোনো রাজনৈতিক দল কোনোটাই আমাদের মঙ্গলের জন্য নয়।  


0 comments:

Post a Comment